English
শনিবার ২৭ এপ্রিল ২০২৪
...

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা- ২০২০ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী  

বাণিজ্য মেলা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঢাকা, ১ জানুয়ারি  ২০২০, বুধবার: আজ  ইংরেজী নববর্ষের প্রথম দিন সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৫তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০২০’র আনুষ্ঠানিক উদ্বোধন করেন। রাজধানীর শেরেবাংলা নগরে দেশের উৎপাদিত পণ্যের সমাহারে সর্ববৃহৎ প্রদর্শনী আন্তর্জাতিক বাণিজ্য এ মেলা শুরু হয়েছে। 


যৌথভাবে এ মেলার আয়োজন করেছে বাণিজ্য মন্ত্রণালয় এবং রফতানি উন্নয়ন ব্যুরো (ইবিপি)। মেলার মাঠের আয়োতন ৩২ একর আর এতে স্টল রয়েছে ২৪৩টি।  নবরূপে সজ্জিত এবারের মেলার গেট জাতীয় স্মৃতি সৌধের আদলে তৈরী করা হয়েছে। এছাড়া বিশেষ আকর্ষণ হিসেবে ভিন্ন আঙ্গিকে উপস্থাপন করা হয়েছে বঙ্গবন্ধু প্যাভেলিয়নকে। 


গতকাল মঙ্গলবার বাণিজ্য মেলা মাঠে অস্থায়ী সচিবালয়ে অনুষ্ঠিত হয়। এতে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, বাণিজ্যসচিব মো. জাফর উদ্দীন, রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান ফাতেমা ইয়াসমিন প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন। এ সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রবেশ... টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে -  প্রাপ্তবয়স্কদের জন্য ৪০ টাকা এবং অপ্রাপ্তবয়স্কদের জন্য ২০ টাকা আর ২৫ শতাংশ অনলাইনে পাওয়া যাবে।

১ মাস ব্যাপী এ মেলা ৩১ জানুয়ারী পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত চলবে। খাবারের দোকানগুলোর জন্য খাবারের দাম নির্ধারণ করে দেওয়া হয়েছে। খাবারের দাম যেন বেশি রাখা না হয়, সে ব্যাপারে কর্মকর্তাদের হস্তক্ষেপ থাকবে। মেলায় থাকবে শিশুপার্ক, ই-পার্ক, ২টি মা ও শিশুকেন্দ্র, ব্যাংকের পর্যাপ্ত এটিএম বুথ এবং ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম।   

আন্তর্জাতিক মান নিশ্চিত করনে যানবাহন পার্কিং ব্যবস্থা, অনলাইনে  তথ্যসেবা সহ মেলায় সব ধরনের সুযোগ-সুবিধা রাখা হয়েছে। এবার এ মেলায় অংশগ্রহণ করেছে যুক্তরাষ্ট্র, রাশিয়া, অস্ট্রেলিয়া, জার্মানি, যুক্তরাজ্য, চীন, ভারত, পাকিস্তান, মালদ্বীপ, নেপাল, ভুটান, সিঙ্গাপুর, হংকং, থাইল্যান্ড, তুরস্ক, ইরান, মালয়েশিয়া, মরিশাস, ভিয়েতনাম, দক্ষিণ কোরিয়া সহ বিভিন্ন দেশ।  




মন্তব্য

মন্তব্য করুন